সব
facebook raytahost.com
নাগরিক প্লাটফর্মের ত্রৈমাসিক অভিজ্ঞতা বিনিময় সভা | Protidiner Khagrachari

নাগরিক প্লাটফর্মের ত্রৈমাসিক অভিজ্ঞতা বিনিময় সভা

নাগরিক প্লাটফর্মের ত্রৈমাসিক অভিজ্ঞতা বিনিময় সভা

মো: সোহেল রানা,স্টাফ রিপোর্টার:: খাগড়াছড়ি জেলায় তৃণমুল উন্নয়ন সংস্থা কর্তৃক বাস্তবায়িত আস্থা প্রকল্পের উদ্যোগে সংস্থার আশীষ হল রুমে নাগরিক প্লাটফর্মের সদস্যদের সমন্বয়ে অভিজ্ঞতা বিনিময় বিষয়ক ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার (১৩ জুন ২০২৪) সকাল সাড়ে ১০টায় তৃণমুল উন্নয়ন সংস্থা আস্থা প্রকল্পের উদ্যোগে সংস্থার আশীষ হল রুমে ত্রৈমাসিক সভায় সভাপতিত্ব করেন সিভিল প্লাটফর্মের আহ্বায়ক সাধন কুমার চাক্মা।

উক্ত উপস্থিত ছিলেন উপজেলা থেকে নির্বাচিত নাগরিক প্লাটফর্মের সদস্যবৃন্দ, মিডিয়ার সদস্যবৃন্দ, তৃণমুল উন্নয়ন সংস্থার নির্বাহি পরিচালক রিপন চাক্মা, আস্থা প্রকল্পের জেলা সমন্বয়কারী ধনেশ্বর দেওয়ান, মনিটরিং ও রিপোর্টিং কর্মকর্তা মিহির কান্তি ত্রিপুরাসহ উপজেলা থেকে নির্বাচিত নাগরিক প্লাটফর্মের সদস্যবৃন্দ, মিডিয়ার সদস্যবৃন্দ এবং সংশ্লিষ্ট প্রকল্প কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

আস্থা প্রকল্পের জেলা সমন্বয়কারী ধনেশ্বর দেওয়ান সবাইকে স্বাগত জানিয়ে সভা শুরু করেন। তিনি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্পের কার্যমের অগ্রগতি সম্পর্কে উপস্থিত সকলকে অবহিত করেন। প্রকল্পের ধারণাপত্র সম্পর্কে আলোচনা করে সকলের মতামত নেন।

ইয়ুথ গ্রুপ এবং নাগরিক প্লাটফর্মের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আবারো বিশদভাবে পর্যালোচনা করা হয়। সভায় আগামীতে জেলা পর্যায়ে সরকারী কর্মকর্তা এবং নির্বাচিত জনপ্রতিনিধিদের সাথে যে কার্যক্রম অনুষ্ঠিত হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। পরবর্তী সময়ে নাগরিক প্লাটফর্মের কার্যক্রম ও কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়।

মুক্ত আলোচনায় বক্তারা বলেন, সম্প্রতি মানব-পাচার বা চীনে পাহাড়ী নারী পাচার একটা ভয়াবহ আকার ধারণ করেছে। যে পরিবারগুলো হত-দরিদ্র এবং প্রান্তিক তারাই বেশী মানব পাচারের শিকার হচ্ছে। সম্প্রতি খাগড়াছড়ি থেকে কিছু নারী পাচারের খবর পাওয়া গেছে বলে বক্তারা জানান।

তাই নারী পাচার, মাদক এবং বিভিন্ন সামাজিক অবক্ষয় প্রতিরোধে নাগরিক প্লাটফর্ম যুবদের সাথে নিয়ে তৃণমুল পর্যায়ে বিশেষ উদ্যোগ হাতে নেওয়ার সুযোগ রয়েছে বলে মতাতম ব্যক্ত করা হয়। বক্তারা আরো উল্লেখ করেন যে, উপজেলা পর্যায়ে ইয়ুথ গ্রুপকে আরো সক্রিয় করা প্রয়োজন। তারা যাতে নাগরিক প্লাটফর্মের সাথে এবং প্রশাসন ও সরকারী ও বেসরকারী সংস্থার সাথে নিজেদের পরিচিতি কার্যক্রমের মাধ্যমে তুলে ধরতে পারে।

সংস্থার নির্বাহি পরিচালক রিপন চাক্মা বলেন, নাগরিক প্লাটফর্ম মুলত যুবদের নেতৃত্ব বিকাশ, অংশগ্রহন, ক্ষমতায়ন প্রক্রিয়ায় এবং নাগরিক অধিকার চর্চায় নিবিড় ভাবে সহায়তা প্রদান করবে। যাতে করে যুব সমাজ সামাজিক অবক্ষয়, অনিয়ম এবং অন্যায়ের বিরেুদ্ধে সোচ্চার হয়ে নিজেদের কন্ঠস্বর প্রকাশ করতে পারে। এবং সামাজিক শান্তি, সহনশীলতা এবং সম্প্রীতি বজায় রাখার ক্ষেত্রে বলিষ্ট ভুমিকা নিতে পারে।

সভাপতির বক্তব্যে সাধন কুমার চাক্মা বলেন, আমরা সবাই সমাজের শান্তি শৃঙ্খলার পক্ষে কাজ করছি কিন্তু তারপরও প্রতিনিয়ত সমাজে নানা ধরণের অপরাধ, অন্যায় ও নাগরিক অধিকার লঙ্ঘন হচ্ছে। নৈতিক শিক্ষার অভাবে আমাদের যুব সমাজ সামাজিক অবক্ষয়ের পথে রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

তাই এখন আমাদের কাজ হবে যতটা সম্ভব সবাইকে শান্তির পক্ষে কাজ করবার জন্য উৎসাহিত করা বিশেষ করে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম ইয়ুথদেরকে নৈতিক-মানবিক মূল্যবোধ সম্পন্ন মানব সম্পদ হিসাবে গড়ে তোলা। উল্লেখ্য যে, আস্থা প্রকল্পটি সুইজারল্যান্ড সরকারের আর্থিক সহায়তায় স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা তৃণমুল উন্নয়ন সংস্থা খাগড়াছড়ি জেলার ০৯টি উপজেলায় বাস্তবায়ন করছে।

আপনার মতামত লিখুন :

এর আরও খবর
বন্যায় খাগড়াছড়িতে কোটি টাকার গ্রীষ্মকালীন সবজি ক্ষতিগ্রস্ত

বন্যায় খাগড়াছড়িতে কোটি টাকার গ্রীষ্মকালীন সবজি ক্ষতিগ্রস্ত

সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধে বিক্ষোভ

সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধে বিক্ষোভ

পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবীতে মানববন্ধন

পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবীতে মানববন্ধন

সরকারি চাকরিতে ৫% কোটা বহালের দাবি পিসিপি’র

সরকারি চাকরিতে ৫% কোটা বহালের দাবি পিসিপি’র

বিক্ষোভ সমাবেশ,অবস্থান ধর্মঘট ঘােষণা

বিক্ষোভ সমাবেশ,অবস্থান ধর্মঘট ঘােষণা

খাগড়াছড়ি পৌরসভার উন্মুক্ত বাজেট ঘোষণা

খাগড়াছড়ি পৌরসভার উন্মুক্ত বাজেট ঘোষণা

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
সম্পাদক ও প্রকাশক : সৈকত হাসান
বার্তা সম্পাদক : মো: আল মামুন সিদ্দিক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খাগড়াছড়ি পার্বত্য জেলা।
ফোনঃ ০১৮৩৮৪৯৯৯৯৯
ই-মেইল : protidinerkhagrachari@gmail.com
© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত। Design & Developed By: Raytahost .com