সব
facebook raytahost.com
পাহাড়ের ১২ উপজেলায় নির্বাচন ৮ই মে | Protidiner Khagrachari

পাহাড়ের ১২ উপজেলায় নির্বাচন ৮ই মে

স্টাফ রিপাের্টার,রাঙামাটি:: আগামী ৮ই মে পার্বত্য চট্টগ্রামের ১২টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। পার্বত্য তিন জেলা রাঙামাটি জেলার সদর, কাউখালী, জুরাছড়ি ও বরকল; খাগড়াছড়ি জেলার মানিকছড়ি, লক্ষ্মীছড়ি, রামগড় ও মাটিরাঙ্গা; বান্দরবান জেলার সদর, রোয়াংছড়ি, থানছি ও আলীকদম উপজেলাসহ সারাদেশের সর্বমোট ১৫২টি উপজেলায় এই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে নির্বাচন কমিশন কর্তৃক জারিকৃত এক প্রজ্ঞাপনে নিশ্চিত করা হয়।

বৃহস্পতিবার (২১ মার্চ) নির্বাচন কমিশনের স্মারক নং- ১৭.০০.০০০০.০৭৯.৪০.০০৪.২৪-১২৫ মূলে জারিকৃত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ২০১৩ এর বিধি অনুযায়ী নির্বাচন কমিশন এতদ্বারা সংযোজিত তফসিলে বর্ণিত উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে জারিকৃত প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হয়।

উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমার শেষ সময় ১৫ এপ্রিল, বাছাই ১৭ এপ্রিল, প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৩ এপ্রিল এবং ভোটগ্রহণ হবে ৮ মে। জানাগেছে, ১৫২টি উপজেলার মধ্যে ৯টি জেলার ২২টি উপজেলায় ভোট হবে ইভিএমে। জেলাগুলো হলো- কক্সবাজার, শরীয়তপুর, চাঁদপুর, জামালপুর, পাবনা, সিরাজগঞ্জ, যশোর, পিরোজপুর ও মানিকগঞ্জ। বাকি ১৩০টি উপজেলার ভোট হবে কাগজে ব্যালটে।

প্রসঙ্গত, মে মাসে চার ধাপে দেশের ৪৮১টি উপজেলা পরিষদের নির্বাচন করবে ইসি। এরমধ্যে প্রথম ধাপের ভোটের তফসিল ঘোষণা করা হলো। ক্ষমতাসীন আওয়ামী লীগ ইতিমধ্যে জানিয়েছে, তারা এবার স্থানীয় সরকারের কোনও নির্বাচনে দলীয় প্রতীক দেবে না। অন্যদিকে সংসদ নির্বাচন বর্জন করা বিএনপির দলীয়ভাবে স্থানীয় সরকারের এ নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা কম। ফলে এবারের উপজেলা পরিষদ নির্বাচন হবে মূলত স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে।

সংশোধিত নির্বাচন পরিচালনা বিধিমালা অনুযায়ী, এখন এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হতে কোনও সমর্থনসূচক তালিকা দেওয়ার প্রয়োজন নেই। এছাড়া এবছর প্রার্থীরা রঙিন পোস্টারও ছাপাতে পারবেন। প্রচারণার সময়ও পাচ্ছে বেশি। তবে প্রার্থী হতে নতুন বিধিমালায় জামানতের পরিমাণ বাড়ানো হয়েছে।

নতুন বিধিমালা অনুযায়ী, উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ১ লাখ টাকা জামানত দিতে হবে, আর ভাইস চেয়ারম্যান পদে জামানত দিতে হবে ৭৫ হাজার টাকা। আগে উভয়পদে জামানত ছিল ১০ হাজার টাকা।

আপনার মতামত লিখুন :

নানিয়ারচরে বিশ্ব স্বাস্থ্য দিবসে আলোচনা ও র‌্যালী

নানিয়ারচরে বিশ্ব স্বাস্থ্য দিবসে আলোচনা ও র‌্যালী

বাঘাইহাট সেনাবাহিনীর ঈদ উপহার বিতরণ

বাঘাইহাট সেনাবাহিনীর ঈদ উপহার বিতরণ

সাজেকের রিসোর্টে ২ লাখ টাকা জরিমানা

সাজেকের রিসোর্টে ২ লাখ টাকা জরিমানা

সাজেক ৫৪ বিজিরি‘র ঈদ সামগ্রী বিতরণ

সাজেক ৫৪ বিজিরি‘র ঈদ সামগ্রী বিতরণ

বাজির আগুনে পুড়ল বিদ্যালয়: অনিশ্চিত শিক্ষা ব্যবস্থা

বাজির আগুনে পুড়ল বিদ্যালয়: অনিশ্চিত শিক্ষা ব্যবস্থা

সাজেকে মাহিন্দ্র উল্টে চালক নিহত

সাজেকে মাহিন্দ্র উল্টে চালক নিহত

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
সম্পাদক ও প্রকাশক : সৈকত হাসান
বার্তা সম্পাদক : মো: আল মামুন সিদ্দিক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খাগড়াছড়ি পার্বত্য জেলা।
ফোনঃ ০১৮৩৮৪৯৯৯৯৯
ই-মেইল : protidinerkhagrachari@gmail.com
© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত। Design & Developed By: Raytahost .com