সব
facebook raytahost.com
রামগড়ে প্রথম ‘শিশু পার্ক' শিশু কাননের উদ্বোধন | Protidiner Khagrachari

রামগড়ে প্রথম ‘শিশু পার্ক’ শিশু কাননের উদ্বোধন

রামগড়ে প্রথম ‘শিশু পার্ক’ শিশু কাননের উদ্বোধন

স্টাফ রিপাের্টার,রামগড়:: খাগড়াছড়ির রামগড়ে প্রথম স্থাপিত শিশু বিনোদন কেন্দ্র শিশু কাননের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। শনিবার(৯ মার্চ ২০২৪) খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান প্রধান অতিথি হিসেবে এ শিশু পার্কের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। প্রধান অতিথি শিশু কাননের উদ্বোধনী ফলক উম্মোচনের মাধ্যম পার্কটির উদ্বোধন করেন।

রামগড় উপজেলা নির্বাহী অফিসার মমতা আফরিনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারী। অন্যান্যের মধ্যে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মানস চন্দ্র দাসসহ বিভিন্ন বিভাগের সরকারী কর্মকর্তা,জনপ্রতিনিধিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সাবেক প্রাচীন মহকুমা রামগড়ে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত শত বছরের ঐতিহ্যবাহি এসডিও বাংলো চত্বরে ‘শিশু কানন’ নামে মনোরম শিশু বিনোদন পার্ক তৈরি করা হয়েছে। এটি এ উপজেলায় নির্মিত প্রথম শিশু পার্ক। উপজেলা প্রশাসনের উদ্যোগে শিশু পার্কটি তৈরি করা হয়।

১৯২০ সালে ব্রিটিশ সরকারের গঠিত তৎকালিন পার্বত্য চট্টগ্রাম জেলার দ্বিতীয় মহকুমা রামগড়ে ফেনী নদীর কূল ঘেঁষে ব্রিটিশ প্যার্টানে বিশেষ নির্মাণ শৈলীতে বানানো হয় এসডিও সাহেবের বাংলো। মহান স্বাধীনতা যুদ্ধেরও বহু স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহি এ এসডিও বাংলোটি।

দীর্ঘদিন যাবৎ অবহেলায় থাকার পর ২০২২ সালে তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার খন্দোকার মো: ইখতিয়ার উদ্দীন আরাফাত ঐতিহাসিক এ স্থাপনাটি সংরক্ষণ ও সংস্কার এবং এখানে শিশু বিনোদন কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেন। ঐ বছর ২৮ নভেম্বর খাগড়াছড়ির তৎকালীন জেলা প্রশাসক(যুগ্ম সচিব) প্রতাপ চন্দ্র বিশ্বাস এ শিশু কাননের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও খাগড়াছড়ি জেলা প্রশাসকের সার্বিক সহায়তায় শিশু কাননের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। ভারত সীমান্তবর্তী ফেণী নদীর তীর ঘেঁষা দৃষ্টিনন্দন এসডিও বাংলো ও এখানকার প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আসা পর্যটকসহ স্থানীয় শিশু দর্শণার্থীদের বিনোদনের জন্য মনোরম শিশু বিনোদন পার্কটি নির্মাণ করা হয়েছে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার মমতা আফরিন।

সীমান্ত সড়ক হতে এসডিও বাংলোর প্রবেশ পথটি নান্দনিকভাবে নির্মাণ ও আর্চওয়ের মাধ্যমে সবুজ গেইট নির্মাণ করা হয়েছে। কিডস জোনে শিশুদের জন্য অত্যাধুনিক কিডস ও রাইড স্থাপন করা হয়েছে। এছাড়া ল্যান্ডস্কেপে ওয়াকওয়ে এবং বসার ব্যবস্থা রয়েছে। টিলার ঝিঁরির ওপর নির্মিত পাকা সেতুটিও সাজানো হয়েছে আকর্ষণীয়ভাবে।

নির্মাণ করা হয়েছে দর্শণার্থীদের জন্য উন্নতমানের ওয়াশরুম। এখানে শিশুদের অভিভাবকরাও বেশ আনন্দ উপভোগ করতে পারবেন। সন্ধ্যার পর রং-বেরংয়ের আলোকসজ্জায় স্বপ্নপুরীর রুপ নেয় শিশু কানন। রয়েছে ‘আই লাভ রামগড়’ ফটো সেশন প্লেস। কিডস্ জোনটি শিশুদের শারিরীক ও মানসিক বিকাশ ও আনন্দময় পরিবেশ উপযোগী।

উপজেলা নির্বাহী অফিসার মমতা আফরিন বলেন, ঐতিহ্যবাহি রামগড়ে শিশুদের বিনোদনের জন্য সর্বপ্রথম এ শিশু পার্কটি তৈরি করতে পেরে খুবই ভাল লাগছে। এখানে ট্রেনসহ আরও কিছু রাউড স্থাপনের পরিকল্পনা রয়েছে। তিনি আরও জানান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ঐতিহাসিক এসডিও বাংলোর সংস্কার ও উন্নয়নে একটি বড় প্রকল্প নিয়েছে। শীঘ্রই এ প্রকল্পের কাজ শুরু হবে।

আপনার মতামত লিখুন :

রামগড়ে কৃষি গবেষণা কেন্দ্রের শ্রমিক খুন

রামগড়ে কৃষি গবেষণা কেন্দ্রের শ্রমিক খুন

রামগড়ে আরও ১৭০ পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর আশ্রয়ণের ঘর

রামগড়ে আরও ১৭০ পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর আশ্রয়ণের ঘর

ভোক্তা অধিকারের অভিযানে অর্ধ লক্ষ টাকা জরিমানা

ভোক্তা অধিকারের অভিযানে অর্ধ লক্ষ টাকা জরিমানা

রামগড়ে স্বাভাবিক প্রসব সেবা বিষয়ে কর্মশালা

রামগড়ে স্বাভাবিক প্রসব সেবা বিষয়ে কর্মশালা

রামগড়ে নবনির্বাচিত জনপ্রতিনিধিদের বরণ

রামগড়ে নবনির্বাচিত জনপ্রতিনিধিদের বরণ

রামগড়ে অগ্নিকান্ডে ৬ দোকান পুড়ে ছাঁই

রামগড়ে অগ্নিকান্ডে ৬ দোকান পুড়ে ছাঁই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
সম্পাদক ও প্রকাশক : সৈকত হাসান
বার্তা সম্পাদক : মো: আল মামুন সিদ্দিক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খাগড়াছড়ি পার্বত্য জেলা।
ফোনঃ ০১৮৩৮৪৯৯৯৯৯
ই-মেইল : protidinerkhagrachari@gmail.com
© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত। Design & Developed By: Raytahost .com