সব
facebook raytahost.com
পাহাড়-সমতলে নারী সহিংসতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান | Protidiner Khagrachari

পাহাড়-সমতলে নারী সহিংসতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

পাহাড়-সমতলে নারী সহিংসতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

চট্টগ্রামে হিল উইমেন্স ফেডারেশন’র প্রতিষ্ঠাবার্ষিকী ও নারী দিবস পালিত

প্রেস বিজ্ঞপ্তি:: চট্টগ্রামে নানা কর্মসূচির মধ্য দিয়ে হিল উইমেন্স ফেডারেশনের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক নারী দিবস পালন করেছে। দিবসটি উপলক্ষে আজ শুক্রবার (৮ মার্চ ২০২৪) বিকাল ৩টায় হিল উইমেন্স ফেডারেশন চট্টগ্রাম নগরের চেরাগী পাহাড়ে বর্ণাঢ্য শোভাযাত্রা, প্রতিবাদী সাংস্কৃতিক আসর ও সমাবেশের আয়োজন করে।

সমাবেশে বক্তারা পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারীর ওপর সহিংসতার বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলার আহ্বানসহ পাহাড়ি নারীর নিরাপত্তা নিশ্চিত করতে সেনা-সেটলার প্রত্যাহার, কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌসসহ তার দোসরদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি, লংগুদুতে নিজ স্কুল ছাত্রীর ধর্ষক আব্দুর রহিমসহ দেশে ধর্ষণ-খুন ও গুমের অপরাধীদের সর্বোচ্চ সাজা নিশ্চিত করা, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ এবং পাহাড়-সমতলে সুষ্ঠু ও গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবি জানান।

“পাহাড়-সমতলে ধর্ষণ,খুন-গুম-সন্ত্রাস ও দমন-পীড়নের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলুন” এই আহ্বানে অনুষ্ঠিত সমাবেশে হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নীতি চাকমার সভাপতিত্বে ও রূপসী চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন জাতীয় মুক্তি কাউন্সিলের চট্টগ্রাম পূর্ব-৩ সভাপতি অ্যাডভোকেট ভুলন ভৌমিক, বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন’র কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য অপু দাশ গুপ্ত, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি কণিকা দেওয়ান, গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি জিকো ত্রিপুরা বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্রের চট্টগ্রাম জেলার সদস্য দীপা মজুমদার ও পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা।

প্রতিষ্ঠার তিন যুগপূর্তিতে অভিবাদন জানিয়ে সংগঠনের সভানেত্রী নীতি চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে প্রতিবাদী নারীদের সাহসী ঠিকানা হিল উইমেন্স ফেডারেশনের পক্ষ থেকে প্রতিষ্ঠার ৩যুগপূর্তিতে সংগ্রামী অভিবাদন! স্বৈরশাসক এরশাদের শাসনামলে এক কঠিন সময়ে গঠিত হবার পর থেকে হিল উইমেন্স ফেডারেশন দীর্ঘপথ পরিক্রমা করে বর্তমান পর্যায়ে দাঁড়িয়েছে। আমাদের সংগঠন বিশ্বস্ততার সাথে জনগণের লড়াই সংগ্রামে নিয়োজিত আছে। নারীসমাজ সমাজের দালাল-প্রতিক্রিয়াশীল সরকারের লেজুড় সুবিধাবাদীদের ঘৃণা ভরে প্রত্যাখ্যান করেছে, আপোষনামার বিরুদ্ধে দাঁড়িয়ে পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার সংগ্রামে যুক্ত হয়েছে। প্রতিষ্ঠার তিন যুগপূর্তিতে আমরা দৃপ্ত কণ্ঠে এ ঘোষণা দিতে চাই, আমরা প্রতিবাদী নারীসমাজ দমন-পীড়নে হার মানব না, লড়াই সংগ্রামে থাকবো!

পার্বত্য চট্টগ্রামে যৌন সহিংসতা তুলে ধরে নীতি চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে গত বছরে যৌন সহিংসতার ঘটনা ঘটে ২৩ টি। তারমধ্যে ১০টি ধর্ষণ ও গণধর্ষণ, ৮টি ধর্ষণের প্রচেষ্টা। ২টি অপহরণের ঘটনা ঘটে। এ ঘটনাগুলোর কয়েকটিতে অপরাধীদের নামমাত্র গ্রেফতার দেখানো হলেও উপযুক্ত শাস্তি প্রদান করা হয়নি এবং অপরাধীদের সাজা নিশ্চিত করেনি।

গত বছরে ২৩ সেপ্টেম্বরে প্রীতিলতার আত্মাহুতি দিবসে কর্মসূচি সফর করে বাঘাইছড়ি থেকে ফেরার পথে এইচডব্লিউএফের সদস্য এন্টি চাকমাসহ দুই কলেজ ছাত্রীকে অপহরণ করে এই শাসকগোষ্ঠীর দোসররা। তারই ধারাবাহিকতায় গত পরশু দিনও খাগড়াছড়ি কলেজে পরীক্ষা দিতে গিয়ে দুই কলেজ ছাত্রীকে শাসকগোষ্ঠীর দোসর অপহরণ করতে চেয়েছিল।

শিক্ষা প্রতিষ্ঠানে যেহেতু এ ঘটনা ঘটে প্রিন্সিপালের মাধ্যমে পুলিশের সহায়তায় বাসায় পৌঁছলেও পরের দিন সেনাসৃষ্ট মুখোশরা তাদের নিয়ে গিয়ে হুমকি, ভয়-ভীতি প্রদর্শন করে ছেড়ে দেওয়া হয়। তিনি, পাহাড়-সমতলে দমন-পীড়ন নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলার জন্য লড়াই সংগ্রামে সমবেত হওয়ার আহ্বান জানান।

বর্তমান পরিস্থিতিতে সবচে’ বেশি আক্রান্ত ও ক্ষতিগ্রস্ত হচ্ছে দুর্বল, প্রান্তিক ও সংখ্যালঘু জাতি ও সম্প্রদায়ের লোকজন। এক অবর্ণনীয় দুর্বিষহ জীবনযাপন করছে তারা। পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারীদের ওপর সহিংসতা বেড়েছে। মহিলা পরিষদের প্রদিবেদনের মতে গত ফেব্রুয়ারিতে ২২২ জন নারী-শিশু নির্যাতনের শিকার হয়েছে। নারীরা ঘরে-বাইরে, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে, পথে-ঘাটে, ক্ষেত-খামারে, কলকারখানা-অফিস কিংবা আদালতে সব জায়গায় নারীরা চরম অনিরাপদে ভুগছে বলে বক্তারা উল্লেখ করেন।

সমাবেশের আগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি চট্টগ্রাম ডিসি হিল থেকে শুরু হয়ে চট্টগ্রাম প্রেসক্লাব এলাকা প্রদক্ষিণ করে চেরাগী পাহাড় মোড়ে এসে সমাবেশে মিলিত হয়। হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সদস্য এন্টি চাকমা এর বার্তায় এ তথ্য জানান।

আপনার মতামত লিখুন :

বাংলা বর্ষ বরণে মঙ্গল শোভাযাত্রা

বাংলা বর্ষ বরণে মঙ্গল শোভাযাত্রা

প্রধানমন্ত্রীর ঈদুল ফিতরের শুভেচ্ছা

প্রধানমন্ত্রীর ঈদুল ফিতরের শুভেচ্ছা

বর্ণিল আয়োজনে বৈসু উৎসব শুরু

বর্ণিল আয়োজনে বৈসু উৎসব শুরু

ঈদুল ফিতর উপলক্ষে আর্থিক অনুদান বিতরণ

ঈদুল ফিতর উপলক্ষে আর্থিক অনুদান বিতরণ

দুই ইউনিয়নে প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ

দুই ইউনিয়নে প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ

৪ হাজার মানুষকে ঈদ সামগ্রী ও নগদ অর্থ বিতরণ

৪ হাজার মানুষকে ঈদ সামগ্রী ও নগদ অর্থ বিতরণ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
সম্পাদক ও প্রকাশক : সৈকত হাসান
বার্তা সম্পাদক : মো: আল মামুন সিদ্দিক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খাগড়াছড়ি পার্বত্য জেলা।
ফোনঃ ০১৮৩৮৪৯৯৯৯৯
ই-মেইল : protidinerkhagrachari@gmail.com
© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত। Design & Developed By: Raytahost .com