সব
facebook raytahost.com
প্রথমবারের মতো খাগড়াছড়িতে এডুলাইফের হিলট্র‍্যাক্টস আইটি কার্নিভাল | Protidiner Khagrachari

প্রথমবারের মতো খাগড়াছড়িতে এডুলাইফের হিলট্র‍্যাক্টস আইটি কার্নিভাল

প্রথমবারের মতো খাগড়াছড়িতে এডুলাইফের হিলট্র‍্যাক্টস আইটি কার্নিভাল

স্টাফ রিপাের্টার:: খাগড়াছড়িতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ফ্রিল্যান্সার ও তথ্য প্রযুক্তি বিষয়ক হিলট্র‍্যাক্টস আইটি কার্নিভাল-২০২৪। শনিবার (২ মার্চ ২০২৪) সকাল সাড়ে ৯ থেকে বিকেল ৩টা পর্যন্ত চলে এ অনুষ্ঠান। খাগড়াছড়ির ফ্রিল্যান্সার তথা তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান এডুলাইফ আইটি ইন্সটিটিউটের নবম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এ হিলট্র‍্যাক্টস আইটি কার্নিভালের আয়োজন করা হয়। যা পার্বত্য চট্টগ্রামে এটাই প্রথম।

এ আইটি কার্নিভালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী,খাগড়াছড়ি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রুমানা আক্তার, শরনার্থী বিষয়ক ট্রাস্কফোর্সের নির্বাহী কর্মকর্তা মো. রাশেদুল হক, খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক মো. জহিরুল ইসলাম, জেলা আইসিটি বিষয়ক কর্মকর্তা সলিল চাকমা। এ অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে কাজ করেন স্থানীয় জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘আলোকিত খাগড়াছড়ি’।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, ‘ডিজিটাল এ বাংলাদেশের রুপকার মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। যার হাত ধরে দেশ আজ ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে। তথ্য প্রযুক্তিগত উন্নয়নের ফলে আজ দেশে হাজার হাজার ফ্রিল্যান্সারের সৃষ্টি হয়েছে। যারা দেশের তথ্য প্রযুক্তির পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখছে।’

তিনি বলেন, ‘পাহাড়ি জেলা খাগড়াছড়িতেও শতশত ফ্রিল্যান্সারের সৃষ্টি হয়েছে। এডুলাইফ আইটি ইন্সটিটিউট এর একটি উজ্জ্বল উদাহরণ। যার মাধ্যমে শুধু খাগড়াছড়িতেই নয়, পার্বত্য চট্টগ্রামে এই প্রথম আইটি কার্নিভাল অনুষ্ঠিত হয়েছে। শিক্ষিত তরুণদের বেকার সমস্যা দূরীকরণে এই আইটি কার্নিভাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’ তিনি আরও বলেন, ‘আমরা একটি প্রকল্প দিয়ে তথ্য প্রযুক্তিগত উন্নয়নে এডুলাইফ আইটি ইন্সটিটিউটের উৎকর্ষতায় কাজ করতে চাই। এজন্য একটি ডিপিপি চূড়ান্ত করে জেলা পরিষদ বরাবর পরিকল্পনা সাবমিট করতে আহ্বান জানান চেয়ারম্যান।’

এডুলাইফের নির্বাহী কর্মকর্তা মো. আমির হোসেন রুজেল এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্পীকার প্যানেলে বক্তব্য রাখেন জনপ্রিয় লেখক ও তথ্য প্রযুক্তি বিষয়ক সাংবাদিক রাহিতুল ইসলাম, জায়ান্ট মার্কেটার্স এর প্রতিষ্ঠাতা ফ্রিল্যান্সার মাসুম বিল্লাহ ভূইয়া, সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার রাব্বিল হাসান, ফুল স্ট্যাক ডেভলপার মো. সোহাগ ইসলাম।

এডুলাইফ আইটি ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা ও নির্বাহী কর্মকর্তা মো. আমির হোসেন রুজেল বলেন, ‘এডুলাইফ আইটি ইন্সটিটিউট ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি খাগড়াছড়িতে যাত্রা শুরু করে। ২৬শে ফেব্রুয়ারি ২০২৪ ইং তারিখ এই প্রতিষ্ঠানের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল। প্রতিষ্ঠার পর থেকে এডুলাইফ আইটি ধীরে ধীরে তথ্য- প্রযুক্তিখাতে প্রশিক্ষণ, সার্ভিস প্রদান ও কর্মসংস্থানের মাধ্যমে দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে পরিচিতি লাভ করেছে।

‘তিনি বলেন, ‘আমরা চাই সম্ভাবনাময় এই খাতে এখানকার প্রশিক্ষিত তরুণ, অনলাইন উদ্যোক্তা, ফ্রিল্যান্সার ও স্কুল কলেজের শিক্ষার্থীদের সাথে স্থানীয় ও জাতীয় পর্যায়ের আইটি প্রফেশনালদের একটা মেলবন্ধন করিয়ে দিতে। সে নিরিখে আমরা এডুলাইফ আইটি ইন্সটিটিউট এই হিলট্র্যাক্টস আইটি কার্নিভাল শিরোনামে তথ্য-প্রযুক্তি বিষয়ক মিলনমেলার আয়োজন করেছি।’

অনুষ্ঠানে আগত বক্তারা বলেন, ‘পার্বত্যাঞ্চলে তথ্য-প্রযুক্তি খাতে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ের অগ্রগতি দেশের অন্যান্য এলাকার সাথে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে। কিন্তু পারস্পরিক যোগাযোগ, সহযোগিতা, পৃষ্ঠপোষকতা ইত্যাদি নানা বিষয়ে এ অঞ্চল অনেকটা পিছিয়ে আছে। আন্তঃযোগাযোগ প্রতিষ্ঠা বা বৃদ্ধি পেলে পারস্পরিক নলেজ শেয়ারিং বেশ সহজ হয়।

সে নিরিখে এ অঞ্চলের প্রযুক্তি অনুরাগী, পেশাদার ফ্রিল্যান্সার, অনলাইন উদ্যোক্তা, স্কুল-কলেজের শিক্ষার্থীদের সমন্বয় করে এই হিলট্র্যাক্টস আইটি কার্নিভাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এতদঅঞ্চলের জন্য বেসরকারি পর্যায়ে তথ্য-প্রযুক্তি বিষয়ক সর্বপ্রথম জাতীয় মানের আয়োজন এই কার্নিভাল ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন সবাই।

কার্নিভালে ছিল উন্মুক্ত আলোচনা, কোডিং লাইভ প্রজেক্ট প্রদর্শনী, আলোচনাসভা, সংবর্ধনা, সনদপত্র বিতরণ, পুরস্কার বিতরণ, দুপুরের খাবার ও সব শেষে ছিল আকর্ষণীয় র‍্যাফেল ড্র।

আপনার মতামত লিখুন :

বাংলা বর্ষ বরণে মঙ্গল শোভাযাত্রা

বাংলা বর্ষ বরণে মঙ্গল শোভাযাত্রা

রামগড়ে বৃদ্ধের ঝুলন্ত মরদেহ উদ্ধার

রামগড়ে বৃদ্ধের ঝুলন্ত মরদেহ উদ্ধার

সিন্দুকছড়িতে বৈসাবি ও বর্ষবরণে র‌্যালী ও আলোচনা সভা

সিন্দুকছড়িতে বৈসাবি ও বর্ষবরণে র‌্যালী ও আলোচনা সভা

পাহাড়ে পর্যটকের ভীড়

পাহাড়ে পর্যটকের ভীড়

দেশ ও জাতির মঙ্গল কামনায় ফুল বিজু উদযাপন

দেশ ও জাতির মঙ্গল কামনায় ফুল বিজু উদযাপন

ফুল বিজুর মধ্য দিয়ে বর্ণিল সাজে পাহাড়

ফুল বিজুর মধ্য দিয়ে বর্ণিল সাজে পাহাড়

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
সম্পাদক ও প্রকাশক : সৈকত হাসান
বার্তা সম্পাদক : মো: আল মামুন সিদ্দিক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খাগড়াছড়ি পার্বত্য জেলা।
ফোনঃ ০১৮৩৮৪৯৯৯৯৯
ই-মেইল : protidinerkhagrachari@gmail.com
© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত। Design & Developed By: Raytahost .com