সব
facebook raytahost.com
বাজারে আবারও বাড়লো পেঁয়াজের ঝাঁজ | Protidiner Khagrachari

বাজারে আবারও বাড়লো পেঁয়াজের ঝাঁজ

বাজারে আবারও বাড়লো পেঁয়াজের ঝাঁজ

ডেস্ক রিপাের্ট:: দুই দিনের ব্যবধানে কেজিতে ৫০ থেকে ৬০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। ফলে প্রতি কেজি পেঁয়াজ পাইকারিতে বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা। রোববার দিনাজপুরের হিলি স্থলবন্দরে এমন দৃশ্য দেখা যায়। তবে আমদানিকারকদের দাবি, ভারতে পেঁয়াজের ন্যূনতম রপ্তানি মূল্য বেঁধে দেওয়ায় দাম বাড়ছে।

এদিকে ব্যবসায়ীরা জানান, দুর্গাপূজায় টানা সাত দিন আমদানি বন্ধ থাকা, ভারতে দাম বৃদ্ধি ও নতুন করে ডলার সংকটে ব্যাংকগুলো চাহিদামতো এলসি (লেটার অব ক্রেডিট) না দেওয়ার প্রভাব পড়েছে হিলি স্থলবন্দরের পেঁয়াজের বাজারে আমদানিকারকরা জানান, পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়িয়েছে ভারত সরকার। প্রতি মেট্রিক টন পেঁয়াজের রপ্তানি মূল্য ন্যূনতম ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। যা গতকাল রোববার থেকেই কার্যকর শুরু হয়েছে।

সরেজমিনে হিলি স্থলবন্দরে দেখা যায়, পূজার ছুটি শেষে বৃহস্পতিবার হিলি স্থলবন্দরে আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৭৫ থেকে ৮০ টাকা কেজি দরে। সেই পেঁয়াজ শনিবার বন্দরে বিক্রি হয়েছে ৮৫ থেকে ৯০ টাকা কেজিতে আর গতকাল রোববার সেই পেঁয়াজ বিক্রি হয়েছে ৯৫ থেকে ১০০ টাকা কেজি দরে। হিলি স্থলবন্দরের কয়েকজন ব্যবসায়ীরা বলেন, ‘হিলিতে হঠাৎ পেঁয়াজের দাম বেড়েছে। দাম বাড়ায় আমরা বিপাকে পড়েছি। ৬০ টাকার পেঁয়াজ এখন কিনতে হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা দিয়ে। ’

হিলি স্থলবন্দরের আমদানিকারক-রপ্তানিকারক সংগঠনের সভাপতি হারুন উর রশীদ হারুন জানান, ভারতের এই সিদ্ধান্তের কারণে দেশের বাজারে পেঁয়াজের দাম আরো বাড়বে। ভারতে বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে পেঁয়াজের ক্ষেত অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। যে কারণে কয়েক দিন ধরেই ভারতের মোকামগুলোতে পেঁয়াজের দাম ঊর্ধমুখী। তিনি আরও বলেন, পূজার ছুটির মধ্যে প্রতি কেজি পেঁয়াজ পাইকারি ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হলেও এখন তা বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকায়।

আপনার মতামত লিখুন :

রামগড়ে মনোনয়নপত্র দাখিল করলেন যারা

রামগড়ে মনোনয়নপত্র দাখিল করলেন যারা

সাংগ্রাইং উৎসবে মাতোয়ারা পাহাড়

সাংগ্রাইং উৎসবে মাতোয়ারা পাহাড়

বাংলা বর্ষ বরণে মঙ্গল শোভাযাত্রা

বাংলা বর্ষ বরণে মঙ্গল শোভাযাত্রা

প্রধানমন্ত্রীর ঈদুল ফিতরের শুভেচ্ছা

প্রধানমন্ত্রীর ঈদুল ফিতরের শুভেচ্ছা

বর্ণিল আয়োজনে বৈসু উৎসব শুরু

বর্ণিল আয়োজনে বৈসু উৎসব শুরু

ঈদুল ফিতর উপলক্ষে আর্থিক অনুদান বিতরণ

ঈদুল ফিতর উপলক্ষে আর্থিক অনুদান বিতরণ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
সম্পাদক ও প্রকাশক : সৈকত হাসান
বার্তা সম্পাদক : মো: আল মামুন সিদ্দিক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খাগড়াছড়ি পার্বত্য জেলা।
ফোনঃ ০১৮৩৮৪৯৯৯৯৯
ই-মেইল : protidinerkhagrachari@gmail.com
© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত। Design & Developed By: Raytahost .com